Thursday, May 21, 2020

করোনার কালে - ০৩

আমার ফ্ল্যাটটা এই বিল্ডিঙের এমন একটা জায়গায়, যে এখান থেকে বাইরের কোনো লোক চলাচল দেখা যায় না। দক্ষিণদিকে একটা সুবিশাল বাগানবাড়ি আর পশ্চিমদিকে কয়েকটা পুকুর আর ফ্ল্যাটবাড়ি। উত্তর আর পুব বন্ধ। মানে সেদিকে কিছু দেখা যায় না। রাস্তা না। দোকানপাট না। লোক চলাচল না। ফেরিওলা বা সবজির ট্রলিওলা, কিছুই বা কাউকেই দেখা যায় না। লোক চলাচল বা পথচলতি মানুষ দেখতে হলে হয় ছাদে যেতে হবে নয় নীচে যেতে হবে। আমি এই লকডাউনে ছাদে বা নীচে কোথাওই যাই না, ফলে আমার কোনও পথচলতি মানুষ, কোনও ফেরিওলা বা কোনও ট্রলিওয়ালা দেখা হয় না।

গতকাল পাশের ফ্ল্যাটের ভদ্রমহিলাকে দেখলাম, বাজারের ব্যাগ হাতে সিঁড়ি ভেঙে উপরে উঠে আসছেন, জিজ্ঞেস করে জানলাম, ট্রলিওয়ালার থেকে আনাজপাতি কিনেছেন আর বাবুলালের দোকান থেকে দুধ। আমি জানলাম, এই লকডাউনেও সবজির ট্রলি আসে আর বাবুলাল মুদির দোকানে দুধ পাওয়া যাচ্ছে।

সন্ধেবেলা মাস্ক টাস্ক পরে কত্তা গিন্নিতে বেরিয়ে বাবুলালের দোকানে৷ ব্যাগ জমা রাখলাম দুধের জন্যে। তারপর এগোলাম শিবপুর বাজারের দিকে। সুফল বাংলায় দু/চার জন মানুষ, বেছে বুছে তরকারি নিচ্ছেন। শুনশান, জনশূন্য মন্দিরতলা বাসস্ট্যান্ড। এটিএমগুলো ও তেমনি, জনশূন্য। নীরব রাস্তায় কুকুরদের জটলা।

শিবপুর বাজার। বাজারুদের প্রতি মাননীয়া মুখ্যমন্ত্রীর সাবধানবাণী লুপে বাজছে মাইকে। দূরে দূরে একটা দুটো মুদির দোকান, দুধের দোকান আর ওষুধের দোকান খোলা। বাজারের পথ অন্ধকার। জনমানবহীন এক অদ্ভুত বাজার। বাজারের শেষমাথা, সেই জিটিরোড অবধি হেঁটে গিয়ে আবার উল্টো পায়ে ফিরে আসি। একটা শলার ঝাড়ু কিনতে হত, কিন্তু কোথাও দেখতে পাই না।

সারাদিন ধরে খানিক পর পর বিগ বাস্কেট দেখি। কারণ বাবুলালের দোকানে মুড়ি চানাচুর নেই। খুব যে দরকার তা নয়, কিন্তু পেলে ভাল হত আর কি। বিগ বাস্কেটে আ্যভেলেবল কোনো স্লট নেই। গ্রোফার্সএ নোটিশ টাঙানো। স্পেন্সার এখানে ডেলিভারি করে না।

দু পাতা মনা দাস, খানিক এবিপি আনন্দ, সিনেমার আ্যপগুলো ঘুরিয়ে ফিরিয়ে সিনেমা বাছাই আর ফেসবুকে করোনা সংক্রান্ত সব পোস্ট।

আজ আমার সেজকাকার ছোটমেয়ে জয়নবের বিয়ে। আমাদের বাড়ির, আমাদের জেনারেশনের সবচাইতে ছোট মেয়েটির বিয়ে। এই প্রজন্মের শেষ বিয়ে। বিয়ে আগেই থেকেই ঠিক ছিল আর করোনা এসে পড়ল মাঝখানে। তাই কোনোমতে বাড়ির লোকদের নিয়ে শুধু বিয়েটুকু সারা। ভাই বলল, কেয়ামতের সময় বিয়ে, দোয়া করিও। বোনুর জন্যে অফুরান দোয়া...


২৮শে মার্চ ২০২০


No comments:

Post a Comment