Saturday, May 05, 2007

মৌসুমী ভৌমিক ও মুগ্ধ আমি


আমি শুনেছি সেদিন তুমি সাগরের ঢেউয়ে চেপে
নীলজল দিগন্ত ছুঁয়ে এসেছো,
আমি শুনেছি সেদিন তুমি নোনাবালি তীর-ধরে
বহুদূর বহুদূর হেঁটে এসেছো
আমি কখনও যাইনি জলে,
কখনো ভাসিনি নীলে
কখনো রাখিনি চোখ ডানামেলা গাঙচিলে

এই গানের মাঝে নিভে যায় বাতি থেমে যায় মাইক। অন্ধকার হলঘর থেকে মৃদু গুঞ্জন ওঠে। ভেসে আসে শিশুর কান্না। মৃদু গুঞ্জনেই গমগম করে খচাখচ ভর্তি ইউনিভার্সিটি ইন্সটিউট হল। আর সেই মৃদু কিন্তু গমগমে গুঞ্জন ছাপিয়ে ভেসে আসে মৌসুমী ভৌমিকের নরম মোলায়েম আওয়াজ। জ্বলে ওঠে শ্রোতা-দর্শকের হাতের মোবাইল ফোনের বাতি। মাথার উপর তুলে ধরা এক হল মোবাইল ফোনের আলোতে মোহময় পরিবেশে মৌসুমী গাইতে থাকেন-

আবার যেদিন তুমি সমুদ্রস্নানে যাবে
আমাকেও সাথে নিও
বলো নেবে তো আমায়
আমি শুনেছি সেদিন নাকি তুমি তুমি তুমি মিলে
তোমরা সদলবলে সভা করেছিলে
আর সেদিন তোমরা নাকি অনেক জটিল ধাঁধা
না-বলা অনেক কথা, কথা তুলেছিলে
কেন শুধু ছুটে ছুটে চলা
একই একই কথা বলা
নিজের জন্যে বাঁচা নিজেকে নিয়ে?
যদি ভালবাসা না-ই থাকে
শুধু একা একা লাগেকোথায় শান্তি পাবো?
কোথায় গিয়ে বলো কোথায় গিয়ে?

ভীষণ কোমল গলায় কোন বাজনা ছাড়াই গাইতে থাকেন মৌসুমী। দুলে দুলে গান মৌসুমী। চোখ বন্ধ করে গান। মন দিয়ে, প্রাণ দিয়ে, সমস্ত শরীর দিয়ে গান করতে থাকেন মৌসুমী। অন্ধকার হলে, মোবাইল ফোনের আলোয়, খালি গলায় মৌসুমী গাইতেই থাকেন-

আমি শুনেছি তোমরা নাকি এখনো স্বপ্ন দ্যাখো
এখনো গল্প লেখো, গান গাও প্রাণ ভরে
মানুষের বাঁচামরা এখনো ভাবিয়ে তোলে
তোমাদের ভালবাসা এখনো গোলাপে ফোটে!

হলভর্তি মানুষ গলা মেলায় মৌসুমীর সাথে। গমগম করতে থাকে এক হাজার মানুষের একসাথে মৃদু গলায় গাইতে থাকা গান। গলা মেলাই আমিও। তখন আর এই গানটি শুধু মৌসুমীর থাকে না। মৌসুমী তখন আর শুধু একজন নন। এক হাজার মানুষ তখন হয়ে ওঠে মৌসুমী ভৌমিক। দুলে দুলে গায়। মন দিয়ে, প্রাণ দিয়ে গায়। সমস্ত শরীর দিয়ে গায়-

আস্থা হারানো এই মন নিয়ে আমি আজ
তোমাদের কাছে এসে দুহাত পেতেছি
আমি দুচোখের গহ্বরে শূণ্যতা দেখি শুধু
রাতঘুমে আমি কোন স্বপ্ন দেখি না
তাই স্বপ্ন দেখবো বলে আমি দুচোখ পেতেছি
তাই তোমার কাছে এসে আমি দুহাত পেতেছি।

5 comments:

  1. Thats great. Hope you will continue. Thanks a lot.

    ReplyDelete
  2. ata Moushumir sera gan noy bolae monae kori, jodio khub popular.
    "pakhi urae urae urae jay kothay" gan ta ba "hoyto" ba "tor e jonyo sorir aer bharae ami noto" gangulo sunaechaen?
    nischoi sunaechaen,ae ar bolar ki manae?

    ReplyDelete
  3. মুগ্ধতাটা অন্য জায়গায় ছিল ইন্দ্রনীল। আমের লেখার অক্ষমতা, বোঝাতে পারিনি।

    সেরা গান এক একজনের কাছে একটা। আমি নিতান্ত সাধারণ শ্রোতা। যা ভাল লাগে তাই শুনি, বারে বারে শুনি। সেদিনকার ওই অনুষ্ঠানে বাতি চলে যাওয়া আর তারপরেও গানটার না থামা, সকলের গলা মেলানো। অদ্ভুত! ভালো লাগাটুকু শুধু ভাগ করে নেওয়ার বাসনায় এই পোস্ট।

    শুনেছি তো বটেই, মাঝে মাঝেই শুনি। তবে যখনই মৌসুমী ভৌমিক শুনি, এই গানটা অবশ্যই শুনি। আমার প্রিয় গানেদের মধ্যেও প্রিয়তম এই গান।

    ধন্যবাদ ইন্দ্রনীল। আপনার মন্তব্যের হাত ধরে বহুদিন বাদে আবার এই লেখায় ঘুরে যাওয়া।

    ReplyDelete
  4. je mugdhotar kotha bollen ta sottie amar akustholae uposthit na thakar karonae ghotaechae bodhoy.jani na,okhanae thaklae amar o aek i kotha monae hoto kina.hoyto hoto ba hotona,tatae kichu jabe asbe na.
    sadharon srota ke noy bolun?ami apni sobai ki sadharon noi?ar tat aei ba ki?
    Moushumi khub e abak koren akhon o,tobae edaning aektu kom shuntae pai, aei ja dukhkher!

    ReplyDelete